আজ-  ,


সময় শিরোনাম:
«» সংবাদ বিজ্ঞপ্তিবিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস ২০২৪জলবায়ু সংকট মোকাবিলায় গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিতের বিকল্প নেইঢাকা, ০২ মে ২০২৪: «» জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরমৌলভীবাজার জেলা কার্যালয় মৌলভীবাজার জেলা কার্যালয় «» চশমা প্রতীকে লড়বেন গোয়াইনঘাটের ভাইস চেয়ারম্যান গোলাম আম্বিয়া কয়েছ «» মৌলভীবাজার সদর উপজেলায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় মহিলা ভাইস চেয়ারম্যান শাহীনা রহমান নির্বাচিত «» জুড়ীতে গাছ থেকে পড়ে কাঠুরিয়ার মৃত্যু «» জুড়ীতে উপজেলা নির্বাচনের প্রার্থীদের সাথে যুব ফোরামের সভা অনুষ্ঠিত «» কুলাউড়ায় হোটেল শ্রমিক ইউনিয়নের «» জুড়ীতে হযরত আয়েশা সিদ্দিকা রা. কওমী মাদ্রাসা উদ্বোধন «» রাজনগরে কদমহাটা শ্রী শ্রী কালীবাড়ির পুনঃনির্মিত মন্দিরের শুভ উদ্বোধন «» বার্তা সম্পাদক/প্রধান প্রতিবেদক/ব্যুরো প্রধান/নগর সম্পাদক

লেখালেখি জগতে সাদর আমন্ত্রন

লেখালেখি জগতে সাদর আমন্ত্রন

-মোস্তাফিজুর রহমান চৌধুরী

১। ফেইসবুকে স্ট্যাটার্স লিখতে বা পোস্ট করতে নাম শিরোনাম লাগে না। যার ওয়ালে বা টাইম লাইনে স্ট্যাটাস পোস্ট করা হবে, সে-ই হবে স্ট্যাটাসের দায়-দায়িত্বের মালিক।

২। কবিতা লিখতে যা যা লাগে:- (ক) শিরোনাম, (খ) নীচে নিজের নাম। (গ) উদ্দেশ্য ও বিধেয়, সাবজেক্ট এন্ড অবজেক্ট
এর স্বার্থকতা প্রকাশ করতে হয়। (ঘ) শব্দ প্রয়োগে যত্নশীল হতে হয়। (ঙ) ক্রিয়া বিশেষণে শৈল্পিক কারুকাজে শিল্পশৈলীর স্বার্থকতা প্রকাশ করতে হয়। (চ) বাক্যের সাজ বিন্যাসে কবিতার রূপ বর্ধন করতে হয়। (ছ) নীচে তারিখ ও স্থান লিখতে হয়।

৩। প্যারাগ্রাফ কিংবা অভিব্যক্তি প্রকাশ করতে শিরোনাম না দিলে হয়। তবে নীচে নাম ও তারিখ লিখতে হয়।

৪। প্রবন্ধ, নিবন্ধ, প্রতিবেদন ও ছোটগল্প লিখতে:- (ক) সংক্ষেপে শিরোনাম। (খ) নীচে নিজের নাম। (গ) বিষয় বস্তুর প্রাথমিক বর্ণনা। (ঘ) বিশদ আলোচনা। (ঙ) উপসংহার। (চ) নীচে তারিখ। (ছ) লেখক পরিচিত, সংক্ষেপে ও (জ) ঠিকানা।

যিনি কবিতা লিখেন, তিনি-ই কবি। তাই বলে নিজের নামে নিজেকে কবি লেখা অনভিজ্ঞের পরিচয়। কেউ কেউ কলমেও লিখেন, তাও সেকেলে প্রথা। আমার লেখায় আমি কলমে লেখা! আমার অনভিজ্ঞতার পরিচয় মাত্র।

৫। ফেইসবুকে লেখালেখি করে অনেক প্রতিভার বিকাশ ঘটেছে। অনেকে সহজে এই লেখা দিয়ে-ই বই প্রকাশ করে সমাজে লেখক পরিচিতি অর্জন করতে পেরেছেন।

আমরা বাংলাদেশ পোয়েটস ক্লাব গ্রুপে বিগত ২০১৬ সালে লিখনী প্রতিযোগিতার মাধ্যমে দশজনকে আলোকিত মুখ নির্বাচন করে ২৪ অক্টোবর ২০১৬ সালে মহান জাতিসংঘ দিবস উদযাপন উপলক্ষে সুপার টেন ফেয়ার ফেইসবুক ফ্রেন্ড পুরস্কার ভূষিত করে বর্ণিল সাজে সজ্জিত করে ছিলাম।

তাদের তিনজন ছিলেন দেশের বাইরের। বাকি সাতজন দেশের বিভিন্ন জেলার। কিন্তু তারা কেউ-ই এখন পিছিয়ে নেই। সবাই-ই আলোকিত মুখ এবং সমাজের জনপ্রিয় লেখক।

বাংলা সাহিত্যের চর্চা করে সমাজে নতুন নতুন লেখক সৃষ্টি হোক, সে প্রত্যাশা রইলো।

মোস্তাফিজুর রহমান চৌধুরীঃ কবি, চেয়ারম্যান- বাংলাদেশ পোয়েটস ক্লাব, সভাপতি- বাংলাদেশ লোকসাহিত্য গবেষণা পরিষদ।
(অনুলিখনঃ স’লিপক)